Wed. Nov 25th, 2020

সর্বাধিক আশ্চর্যজনক ঐতিহাসিক আবিষ্কার

1 min read
১৩০০০ বছর বয়সী ব্রুয়ারি থেকে দীর্ঘসময় ধরে প্রাচীন শহরটিকে ট্রোজান যুদ্ধ বন্দীদের দ্বারা নির্মিত, এটি ঐতিহাসিক আবিষ্কারগুলির জন্য একটি ঘটনাপূর্ণ বছর ছিল। বছরটি ঘনিষ্ঠ হওয়ার সাথে সাথে এই বছরের ইতিহাসে ইতিহাসের কিছু উপায়ে ফিরে দেখুন।
১. আফ্রিকার বাইরের মানুষদের জন্য মানব জীবনের  প্রথমতম প্রমাণ।
এই বছর আগে, আফ্রিকার বাইরে পাওয়া সবচেয়ে প্রাচীন হোমো সেপিয়েন জীবাশ্ম ৯০০০০ থেকে ১২০০০০ বছরের পুরোনো বলে মনে করা হয়েছিল। কিন্তু জানুয়ারিতে, গবেষকদের একটি দল ইজরায়েলের একটি পর্বত গুহা থেকে কমপক্ষে ৫০০০০ বছরের পুরোনো জব্বোনের জীবাশ্ম আবিষ্কারের সূচনা করে বলেছিল যে, আধুনিক মানুষ একবার চিন্তা করার চেয়ে অনেক আগেই আফ্রিকায় স্থানান্তরিত হতে পারে।
২. “গ্রাফিতি পাথর” একটি ক্রুসেডার-যুগের বেদী অংশ হতে পাওয়া যায়।

জেরুজালেমের পুরানো শহরটিতে পবিত্র সেপুলারের চার্চের গবেষকরা ফেব্রুয়ারিতে এক বিস্ময় পেয়েছিলেন যখন তারা কোণার প্রাচীরের বিরুদ্ধে একটি পূর্বনির্ধারিত বড় পাথরের বিপরীত দিকে পরীক্ষা করেছিল, যেখানে এটি পর্যটকদের দ্বারা লেখা হয়েছিল। প্রকৃতপক্ষে, দুই-টন ব্লকটি জটিল বৃত্তের সাথে লিখিত ছিল এবং ১২ তম শতাব্দীর মাঝামাঝি মধ্যযুগীয় ক্রুসেডারদের দ্বারা নির্মিত একটি উচ্চ বেদীর অংশ হিসাবে আবির্ভূত হয়েছিল।
৩. একটি ট্রাক পেরুর প্রাচীন নাৎসা লাইনের মাধ্যমে ঘটেছে – এবং গবেষকরা তাদের খুঁজে পেয়েছেন।
 
২০০০ বছর আগে শুরু হওয়া প্রাক-ইনকান জনগণের দ্বারা দক্ষিণ পেরুতে মরুভূমিতে উত্কৃষ্ট রহস্যময় প্রাচীন প্রতীকগুলির নাজকা লাইনগুলির একটি সেট, বছরের প্রথম দিকে একটি ট্রাক চালক ভুলভাবে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানটিতে তার পাঁজর ছিঁড়ে ফেলেছিলেন। এপ্রিল মাসে, প্রত্নতাত্ত্বিকরা প্রাচীন স্থানটিকে মানচিত্র করার জন্য ড্রোন ব্যবহার করে ঘোষণা করেছিল যে তারা মরুভূমিতে আবিষ্কৃত ৫০ টি অজানা লাইন আবিষ্কার করেছিল, কিন্তু নগ্ন চোখে দেখা খুব সূক্ষ্ম।
৪. গত মার্কিন স্লেভ জাহাজের একজন বেঁচে থাকা ব্যক্তির সাথে একটি সাক্ষাত্কার উন্মোচিত হয়েছিল।
 
১৯৩০-এর দশকের প্রথম দিকে, লেখক জোরা নায়েল হুরস্টন ট্র্যাক করেছিলেন এবং ১৮৬০ সালে মার্কিন যুক্তরাষ্ট্র পৌঁছানোর শেষ ক্রীতদাস ক্লটিল্ডাতে তার স্থানীয় আফ্রিকার কাছ থেকে প্রেরিত সাবেক ক্রীতদাস কুডজো লুইসকে সাক্ষাত্কার করেছিলেন। যদিও প্রকাশকরা হর্স্টনের বইটি হ্রাস করেছিলেন বারাকোওন: দ্য স্টোরি অফ দ্য লাস্ট “ব্ল্যাক কারগো,” এটি অবশেষে মে মাসে প্রকাশিত হয়েছিল, এটি হিউস্টনকে স্পর্শ করার প্রায় একশত বছর পর লুইসের গল্পটিকে বৃহত্তর শ্রোতার কাছে নিয়ে আসছিল।
৫. প্রত্নতাত্ত্বিকরা আমাদের প্রিয় কিছু খাবারের প্রাচীনতম উদাহরণ খুঁজে পেয়েছেন।

সিসিলিতে, প্রত্নতাত্ত্বিকরা প্রায় ২০০০ বিসি-এর কাছাকাছি মৃৎশিল্পের শাড়িগুলিতে জলপাই তেলের ট্রেস পেয়েছেন, যখন মিশরের গবেষকরা ৩৩০০-বছর-বয়সী পনির হিসাবে ভাঙ্গা কিছু ভাঙা জারের ভিতরে একটি বেদনাদায়ক, ব্যাকটেরিয়া-জড়িত পদ আবিষ্কার করেছেন। যদি আপনি সবকিছুকে নিচে ধুয়ে ফেলতে চান তবে পৃথিবীর সর্বকালের সর্বপ্রথম সুপরিচিত বিয়ার তৈরির কাজ ইজরায়েলের একটি গুহার ভিতরে পরিণত হয়েছে, যাতে মানুষ কৃষিক্ষেত্রে আবিষ্কৃত হতে পারে, যাতে তারা বিয়ার বীজ বানাতে পারে।
৬. সুইডেনে একটি হ্রদ থেকে আট বছর বয়সী এক মেয়ে ১০০০ বছরের পুরানো তরোয়াল টেনে নিয়ে গেল।
আপনি আপনার গ্রীষ্ম অবকাশে কি কি? উইডোস্টেন লেকটিতে খেলার সময় মেঝেতে পুঁচকে পুঁচকে পুরাতন টুকরো টুকরা হয়ে যাওয়ার পর এই বছরের সব প্রশ্নের জবাবে ইয়াং সাগা ভেনিসেক ছিলেন। যাদুঘরের বিশেষজ্ঞরা আনুমানিক ১০০০ বছর বয়সী তরোয়ালটি অনুমান করেন এবং এমনকি ৫র্থ বা ৬ষ্ঠ শতাব্দীর এডি তারিখেরও তারিখ হতে পারে, যা শত শত বছর ধরে ভাইকিং যুগের পূর্বাভাস দেয়।
৭. মেক্সিকোর একটি মারাত্মক ভূমিকম্প একটি প্রাচীন এজেটেক মন্দির আবিষ্কারের দিকে পরিচালিত করেছিল।
 
২০১৭ সালের সেপ্টেম্বরে বিধ্বংসী ভূমিকম্পের পর, প্রত্নতাত্ত্বিকরা মেক্সিকো সিটির ১৩ তম শতাব্দীর টিওপানজোলকো পিরামিড স্ক্যান করতে রাডার ব্যবহার করেছিলেন, সম্ভাব্য ক্ষতির জন্য এজেটেক্স বৃষ্টি দেবতা তলকোককে উৎসর্গ করেছিলেন। পরিবর্তে, তারা ভিতরে এমনকি একটি পুরোনো মন্দির ট্রেস খুঁজে পাওয়া যায় নি, ১১৫০ খ্রিস্টাব্দের আগের তারিখের পরে মনে করা হয়, গবেষক আরেকটি দল প্রাচীন শহর টিটিহুইকান মধ্যে চাঁদের পিরামিডের নীচে লুকানো সুড়ঙ্গের অস্তিত্ব নিশ্চিত করেছিল, যা তারা মনে হয় তার নির্মাতাদের  নিচের বিশ্বের একটি প্রতীকান্ত্রিক উত্তরণ হিসাবে উদ্দেশ্যে হতে পারে।
৮. আমাদের পূর্বপুরুষদের যৌন জীবন সম্পর্কে আমরা অনেক বেশি তথ্য পেয়েছি।

যদিও আমরা কিছুদিন ধরে জানতাম যে আমাদের আধুনিক মানব পূর্বপুরুষরা নিন্দারথালের সাথে অন্তর্বর্তী ছিল, আমরা এই বছর শিখেছি যে তারা সেই রহস্যময় প্রাচীন মানব আত্মীয়ের সাথেও ঘুমাচ্ছিল, যাকে ডেনিসোভান নামে পরিচিত। প্রাচীন হোমিন্স মিশ্রিত এবং পরিত্যাগের সাথে মিশে যাওয়া বৃদ্ধির ছাপ যোগ করে, ডিএনএ প্রমাণগুলিও জানা গেছে যে প্রাথমিক আধুনিক মানুষ এবং নিন্দারথালদের পূর্বে বিশ্বাস করা থেকে অনেক বেশি মুখোমুখি হয়েছিল, এবং নিন্দারথাল এবং ডেনিসোভানও একে অপরের সাথে ঘুমিয়ে ছিল।
৯. লেজার ৬০০০০ পূর্বে গুয়াতেমালা মধ্যে অনির্বাচিত প্রাচীন মায়া কাঠামো প্রকাশ।

লিডার (হালকা সনাক্তকরণ এবং ব্যাপ্তি) নামে একটি প্রযুক্তি ব্যবহার করে, গবেষকরা ৮০০ মাইলেরও বেশি মায়া বায়োস্ফিয়ার রিজার্ভ স্ক্যান করেছেন, পেটেন, গুয়াতেমালাতে এবং হাজার হাজার খামার, বাড়ি এবং রক্ষাকর্মী কাঠামো, মাইল ও রাস্তা এবং খালগুলি সহ। বিস্ময়কর অনুসন্ধানটি ধারণা করে যে ১০০০ মেগাওয়াট এলাকার মধ্যে মায়া শহর-রাজ্যগুলি। এবং ১৫০০ এ.ডি. বিচ্ছিন্ন এবং সামান্য জনসংখ্যা ছিল, তারা আরও বেশি লোককে থাকার পরামর্শ দেয় এবং সন্দেহভাজনদের চেয়ে অনেক বেশি আন্তঃসংযোগযুক্ত ছিল। “এটি হোলি এক্সপ্লিটিভ টেরিটরি”, আবিষ্কার সম্পর্কে একটি প্রত্নতত্ত্ববিদ টুইট করেছেন।
১০. প্রত্নতাত্ত্বিকরা Pompeii এশিয়ার মধ্যে একটি ঘোড়া এবং একটি চমত্কার মন্দির খুঁজে পাওয়া যায় নি।

ভাসুভিয়াস পর্বতের উত্থানের প্রায় ২০০০ বছর পরে রোমীয় শহর পম্পেই ধ্বংস হয়ে গিয়েছিল, প্রত্নতাত্ত্বিকরা দুটি আশ্চর্য আবিষ্কার আবিষ্কার করেছিল, যা একটি প্রাচীন ঘোড়ার অক্ষর শরীরের সাথে শুরু হয়েছিল। তারা একটি প্রশস্ত, পুরোপুরি সংরক্ষিত সংরক্ষিত মন্দির এবং স্পন্দনশীল রঙিন দেওয়ালের আঁকাগুলির উপর ঝাঁপিয়ে পড়েছিল, যা একটি মনস্তাত্ত্বিক বাগানকে চিত্রিত করেছিল, যা সম্ভবত একটি ধনী পম্পেইয়িয়ান পরিবারের অন্তর্গত শতাধিক ঘরের ছাদে আবৃত ধ্বংসাবশেষে লুকিয়ে ছিল।

১১. বিশ্বের সবচেয়ে প্রাচীন অক্ষর জাহাজ কালো সমুদ্রের নীচে অবস্থিত ছিল।

বুলগেরিয়ান উপকূলে একটি প্রাচীন গ্রীক বণিক জাহাজের ধ্বংসাবশেষ অবস্থিত একটি অ্যাংলো-বুলগেরিয়ান গবেষণা দল দ্বারা, অক্সিজেনের অভাব প্রায় ২৪০০ বছরেরও বেশি সময়ের জন্য জাহাজটিকে প্রায় স্থিরভাবে স্থির-স্থির করে স্থির করে তোলে। এটি রোমান-যুগের ট্রেডিং জাহাজ এবং ১৭ তম শতাব্দীর কসাকের নৌযান সহ কয়েকটি ৬০ টি ধ্বংসাবশেষের মধ্যে একটি, যেটি সোনার এবং গভীর ডাইভিং রোবটগুলি ব্যবহার করে কালো সাগরের গভীরে প্রবেশের জন্য তিন বছরের মিশনের সময় এটি আবিষ্কৃত হয়েছে।

১২. নতুন আবিষ্কৃত ৪৫০০ বছর বয়সী র্যাম্প সিস্টেম পিরামিডগুলি কীভাবে নির্মিত হয়েছিল তার উপর আলোকপাত করতে পারে।

মিশরীয় প্রত্নতাত্ত্বিকদের একটি দল ঘোষণা করেছে যে তারা একটি অনন্য পদ্ধতির অবশিষ্টাংশ আবিষ্কার করেছিল, ফেরাউন খুফু এর শাসনকাল পর্যন্ত, যেটি মিসরের পূর্ব মরুভূমির হাট্নূব-এর একটি আলাবাস্টার খনন থেকে পাথর ছিনিয়ে নেওয়ার জন্য ব্যবহৃত হয়েছিল, তার সাথে ডেটিং করেছিল। যদিও পিরামিডগুলি বেশিরভাগই চুনাপাথর নির্মিত হয়, অলবাজার নয়, আবিষ্কার দীর্ঘদিন ধরে ভারী পাথর টেনে আনতে দীর্ঘস্থায়ী তত্ত্বগুলিকে সমর্থন করে যা তাদের নির্মাতারা র্যাম্প এবং দড়ি ব্যবহার করতে পারে।
 
১৩. যিশু খ্রিস্টের একটি অত্যন্ত বিরল প্রাথমিক ছবিটি প্রাচীন ইজরায়েলী গির্জার প্রাচীরের সম্মুখভাগে এসেছিল।

দক্ষিণ ইস্রায়েলের একটি বাইজেন্টাইন-যুগের কৃষিক্ষেত্রের ধ্বংসাবশেষের মধ্যে একটি গির্জার প্রাচীরের উপর পাওয়া যায়, পূর্বের অজানা 1,500 বছরের পুরানো চিত্রটি পবিত্র ভূমি পাওয়া প্রাথমিক খ্রিস্টীয় শিল্পের একটি বিরল উদাহরণ। একবার একটি ব্যাপটিস্ট ফন্টের উপরে অবস্থিত, এটি বিশ্বাস করা হয় খ্রীষ্টকে তার বাপ্তিস্মের সময়ে চিত্রিত করা। কিন্তু 6 ষ্ঠ শতাব্দীর এডি দ্বারা প্রতিষ্ঠিত দীর্ঘ, প্রবাহিত চুলের সাথে সাধারণত পশ্চিমের চিত্রের তুলনায় যিশু এই চিত্রটি সংক্ষিপ্ত, কোঁকড়া চুল এবং কোন দাড়ি দিয়ে দেখেন।

১৪. টেনা হারিয়ে যাওয়া ট্রোজান শহরটি গ্রিসে পাওয়া যায়।

নভেম্বর মাসে, গ্রিসের গবেষকরা ঘোষণা করেছিলেন যে তারা প্রাচীন টেনা শহরের প্রথম প্রত্নতাত্ত্বিক প্রমাণ উন্মোচিত করেছিল, যা ঐতিহাসিক গ্রিক গ্রন্থে এবং পৌরাণিক কাহিনী অনুসারে ট্রোজান যুদ্ধে তাদের পরাজয়ের পর ট্রোজান বন্দীদের একটি গোষ্ঠী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং ওডিপাসের শৈশবকালীন বাড়ি! মানব দেহাবশেষ এবং মূল্যবান সমাধি সমৃদ্ধ প্রচুর সমাধি ছাড়াও, প্রত্নতাত্ত্বিকরা তেনার বিল্ডিংয়ের অবশিষ্টাংশ খুঁজে পেয়েছেন, যার মধ্যে দুটি ভ্রূণের সমাধি এবং শতাব্দী জুড়ে মুদ্রা সংগ্রহ রয়েছে।

১৫. প্রাচীন মিশর থেকে আমেরিকা পর্যন্ত মমি সম্পর্কে নতুন তথ্য উদ্ভাসিত করে

নভেম্বরে শেষের দিকে আন্তর্জাতিক গণমাধ্যমের সামনে প্রথমবারের মত মিশরীয় কর্মকর্তারা ৩০০০ বছর বয়সী মহিলা মমি এর সারকোফ্যাগাস খোলেন, এটি ইতিমধ্যে মমি সংক্রান্ত অনুসন্ধানের জন্য একটি বড় বছর ছিল। আগস্ট মাসে, বিজ্ঞানীরা যা চিন্তা করেছিলেন তা রাসায়নিক বিশ্লেষণ ছিল স্বাভাবিকভাবেই ম্যামিফাইড মৃতদেহ ৩৭০০-৩৫০০ বিসি। ১৫০০ বছরেরও বেশি সময় ধরে রাজা টুটের সময় মিসরীয়দের দ্বারা ব্যবহৃত একটি সমাধিযুক্ত তরল পদার্থের প্রকাশ। নভেম্বরেও, সংবাদ প্রকাশিত হয়েছিল যে উন্নত ডিএনএ সিকোয়েন্সিং প্রকাশ করেছে যে ১৯৪০ সালে নেভাদাতে গুহায় আবিষ্কৃত বিশ্বের সবচেয়ে প্রাচীন প্রাকৃতিক মমি, আধুনিক আমেরিকান আমেরিকান উপজাতির সাথে স্পষ্টভাবে সম্পর্কিত ছিল। দীর্ঘ আইনী যুদ্ধের পর, ফ্যালন পাইয়েট-শসোনি বংশোদ্ভূত অবশেষে স্পিরিট ক্যাভ মমি পুনরায় একটি ব্যক্তিগত অনুষ্ঠানে ১০৬০০ বছর পূর্তি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial