Wed. Nov 25th, 2020

বিশ্বের গভীরতম হ্রদ

1 min read
লেক সর্বত্র পাওয়া যাবে; পাহাড়ী অঞ্চলে, অববাহিকা, গলিত অঞ্চল এবং খিলান অঞ্চল। তারা হিমবাহ আন্দোলন, ভূমিধস, বরফ-বাঁধাকপি, সিঙ্কহোল এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দ্বারা গঠিত হয়েছে। ঠিক যেখানে তারা অবস্থিত উপর নির্ভর করে, হ্রাস ভলিউম, এলাকা এবং গভীরতার মধ্যে পরিবর্তিত হয়।

বৈকাল হ্রদ; রাশিয়া

Lake Baikal, Russia

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি ১৬৪২ মিটারে বিশ্বের গভীরতম হ্রদ। বেকাল লেকের প্রায় ২৫ মিলিয়ন বছর বয়সী, এটি বিশ্বের প্রাচীনতম হ্রদ তৈরি করে। হ্রদটি একটি প্রাচীন রেফ্ট উপত্যকা দ্বারা গঠিত হয়েছিল এবং গ্রহের সমস্ত অপরিমেয় মিষ্টি জল ২০ শতাংশ ধারণ করেছিল; পাঁচটি উত্তর আমেরিকান গ্রেট লেকের পানির চেয়েও বেশি। এটি বিশ্বের সবচেয়ে সাবলীল হ্রদ হিসাবে বিবেচিত হবে। বেকালের লেকটি ৬০ টি স্থানীয় মাছ প্রজাতি, একটি মিষ্টি পানির সীল জনসংখ্যা, ২৩৬ পাখি প্রজাতি এবং অন্যান্য প্রাণীগুলির প্রচুর। প্রকৃতপক্ষে, প্রায় ২৫০০ টি প্রাণীর প্রজাতি থাকার পাশাপাশি হ্রদটি ১০০০ টিরও বেশি উদ্ভিদ প্রজাতির আয়োজন করে।

টাঙ্গানিকা লেক; তাঞ্জানিয়া

Lake Tanganyika

এই আফ্রিকান গ্রেট লেকটি বিশ্বের বৃহত্তমতম মিষ্টি জল হ্রদ নয়, ১৪৭০ মিটারে এটি বিশ্বের দ্বিতীয় গভীরতম। এটি যথেষ্ট না হলে, বেকাল লেকের পরে বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম হ্রদ টাঙ্গন্যিকা। হ্রদ বিশ্বের ১৮ মিটার জলের বিশুদ্ধ পানি ধারণ করে এবং এটি খুব নিজস্ব সেরডাইন প্রজাতির, স্পঞ্জ এবং জেলিফিশের বাসা। পাশাপাশি হ্রদে প্রায় ২৫০ টি প্রজাতির সিচিলিড রয়েছে, যা ৯৮ শতাংশ দেশীয়।
পাহাড় ও উপত্যকায় ঘিরে মধ্য আফ্রিকার আলবার্টাইন রেফ্টে তানংনিয়িকা লেক পাওয়া যায়। হ্রদ এর মাছটি ১৮২৪ কিলোমিটারের সমুদ্রতীরবর্তী সমুদ্রের প্রায় ৮০০ মৎস্যজীবী থেকে মাছের সাথে ১০ মিলিয়ন বা তার উপরিভাগে বসবাসকারী মানুষকে খাওয়ায়।

ক্যাস্পিয়ান সাগর; ইরান

Caspian Sea, Baku, Azerbaijan

১০২৫ মিটারে, ক্যাস্পিয়ান সাগর পৃথিবীর তৃতীয় গভীরতম হ্রদ, প্রায় ৭৮২০০ ঘন কিলোমিটার পানি ধারণ করে। হ্রদটি প্রাচীন প্যারাটিথিস সাগরের অবশিষ্টাংশ এবং ৫.৫ মিলিয়ন বছর আগে এটি ল্যান্ডলক হয়ে উঠেছিল। যদিও একটি সমুদ্র বলা হলেও, ক্যাস্পিয়ান লেকটি আসলে ভলগা নদী থেকে ৮০ শতাংশ পানির একটি হ্রদ পায়। এটি সাগর পর্যায় থেকে ৯২ মিটার নিচে ক্যাস্পিয়ান বিষণ্ণতায় অবস্থিত, যা পাঁচটি দেশ দ্বারা আবদ্ধ। বিখ্যাত বেলুগা স্টুরজেন এখানে বাস করেন, যেমন প্রাচীন মাছ এবং অন্যান্য মাছের অন্যান্য প্রজাতির পাঁচটি প্রজাতি। হ্রদটি স্থানীয় ক্যাস্পিয়ান সীল, ক্যাস্পিয়ান কচ্ছপ এবং বেলেন হুইলসেরও বাড়ি।

ভস্টক লেক; এন্টার্কটিকা

Lake Vostok

এই সাব্লগশিয়াল হ্রদ অ্যান্টার্কটিকার বৃহত্তম এবং বিশ্বের চতুর্থ গভীরতম হ্রদ হিসাবে বৃহত্তম। এটি সমুদ্রতল থেকে ৫০০ মিটারের নিচে দক্ষিণ মেরু কোল্ডের রাশিয়ার ভস্টক স্টেশনের নিচে অবস্থিত।
ভস্টক লেক আসলে সেন্ট্রাল ইস্ট অ্যান্টার্কটিক আইস শীটের নীচে বরফ পৃষ্ঠের চারপাশে 4,000 মিটারের নিচে অবস্থিত। এর গড় গভীরতা ৪৩২ মিটার এবং এটি প্রায় ৫৪০০ কিউবিক কিলোমিটার মিষ্টি জল ধারণ করে।
এই হ্রদটি ২৫ মিলিয়ন বছর বয়সী বলে মনে করা হয়, যদিও এটি আসলে ২০১২ পর্যন্ত আবিষ্কৃত হয় নি। এটি একটি বরফ ক্যাপ দ্বারা আচ্ছাদিত, যার ফলে উচ্চ গ্যাস ঘনত্ব ঘটে।

সান মার্টিন লেক; চিলি এবং আর্জেন্টিনা

O'Higgins Lake

দুই নাম্বারের হ্রদটি দক্ষিণ আমেরিকার প্যাটাগোনিয়া অঞ্চলে ২৫০ মিটার উচ্চতায় অবস্থিত। এটি চিলিতে ও’হিগিনস লেক এবং আর্জেন্টিনায় সান মার্টিন লেক নামে পরিচিত এবং আমেরিকাতে ৮৩৬ মিটার গভীরতম হ্রদ। হ্রদটি হ’ল হিগসিনের কাছে অবস্থিত এবং এটি পর্বতগুলি ঘিরে রেখেছে, এটি বেশ দৃশ্যমান। ফলস্বরূপ, পানির মধ্যে শিলা ময়দার কারণে এটি একটি মিল্কি হালকা-নীল রঙের। এই হ্রদটি আর্জেন্টিনায় এল চ্যাল্টেন অথবা চিলির ভিলা ও হিগিনস থেকে দেখা যেতে পারে। চিলির পাশে হ্রদের চারদিকে ভ্রমণকারী নৌকাও রয়েছে।

মালাউই লেক; মালাউই, মোজাম্বিক ও তানজানিয়া

Lake Malawi

আফ্রিকার দ্বিতীয় গভীরতম হ্রদ, মালাউই লেক 706 মিটারে বিশ্বের সপ্তম গভীরতম। আফ্রিকান গ্রেট লেকটি তিনটি দেশ জুড়ে বিস্তৃত, এবং যদিও এটি সরকারীভাবে লেক মালাউই নামে পরিচিত, এটি লেক নায়াসা এবং লাগো নিসাস নামেও পরিচিত। মোজাম্বিকের অভ্যন্তরে অবস্থিত হ্রদটির অংশ মোজাম্বিক সরকার কর্তৃক সংরক্ষিত একটি রিজার্ভ ঘোষণা করা হয়েছে, যখন এটির দক্ষিণ অংশটি মালাউই জাতীয় উদ্যানের অংশ। মেরুমিটিক হ্রদটি পূর্ব আফ্রিকান রিফ্ট সিস্টেমে পাওয়া যেতে পারে।
মালাউই লেক একটি প্রাচীন হ্রদ যা ১-২ মিলিয়ন বছর বয়সী হতে অনুমিত হয়। এটি একটি অত্যন্ত স্পষ্ট হ্রদ, দৃশ্যমানতা একটি ভাল দিনে ২০ মিটার পর্যন্ত।

গ্রেট স্লেভ লেক; কানাডা

Great Slave Lake

গ্রেট স্লেভ লেক উত্তর আমেরিকার গভীরতম হ্রদ এবং বিশ্বের দশম বৃহত্তম হ্রদ এবং অষ্টমতম গভীরতম হ্রদ। নর্থওয়েস্ট টেরিটরির রাজধানী হললনফাইফ হ্রদের উত্তর দিকে অবস্থিত, যখন কাঠের বাফালো জাতীয় উদ্যানটি হ্রদের দক্ষিণে অবস্থিত। হেই নদী, স্লেভ রোভার এবং তলত্স্থান নদী সহ প্রধান নদীসমূহ যা হ্রদটিতে প্রবাহিত ২৫ টিরও বেশি নদী রয়েছে। হেলকনিফকে ডেটহা শহরে সংযোগকারী হ্রদে একটি বরফের রাস্তাও হতে পারে। প্রমাণ পাওয়া যায় যে প্রায় ৮০০০ বছর আগে আদিবাসীরা ৬১৪ মিটার গভীর হ্রদের উপকূলবর্তী অঞ্চলটিতে বাস করত। প্রকৃতপক্ষে, এটি প্রথম নাম স্লেভি জনগণের সাথে এটির নাম ভাগ করে।


কার্টার  লেক; আমেরিকা

Crater Lake National Park

ক্র্যাটার লেক আসলে ৭৫০০ বছর আগে মাউন্ট মাজামার পতনের ফলে গঠিত একটি খননকারী হ্রদ। অরেগন এর ক্র্যাটার লেক ন্যাশনাল পার্ক রাজ্যটির বৃহত্তম ড্রয়ের মধ্যে হ্রদটি তার মহৎ পরিষ্কার গভীর নীল জল এবং অত্যাশ্চর্য আশেপাশের স্থানকে ধন্যবাদ। ৫৯৪ মিটারে, ক্যাটেটার লেকটি মার্কিন যুক্তরাষ্ট্রের গভীরতম হ্রদ এবং গ্রহের নবম গভীরতম। কোন নদী হ্রদ মধ্যে প্রবাহ, পরিবর্তে এটি বৃষ্টি এবং তুষারপাত দ্বারা ভরা হয়। হ্রদ মধ্যে দুটি দ্বীপ আছে; উইজার্ড আইল্যান্ড এবং ফ্যান্টম জাহাজ। উইজার্ড আইল্যান্ড একটি আগ্নেয়গিরির সিন্ডোর শঙ্কু যা হ্রদ থেকে ২৩০ মিটার উঁচুতে থাকে, এবং ফ্যান্টম শিপ একটি প্রাকৃতিক শিলা গঠন।

লেক মাতানো; ইন্দোনেশিয়া

Lake Matano

এই প্রাকৃতিক হ্রদটি ৩৮৩ মিটার উচ্চতায় সুলভেসির দক্ষিণাঞ্চলীয় উপদ্বীপের দক্ষিণ সুলভেসিতে অবস্থিত। ৫৯০ মিটার গভীর হ্রদ বিশ্বের দশম গভীরতম এবং ইন্দোনেশিয়ার গভীরতম। মাতানো লেক বিশ্বের বৃহত্তম নিকেল খনিগুলির মালিকানাধীন; ভেল কানাডা লিমিটেড। এখনও, জল ব্যতিক্রমীভাবে পরিষ্কার এবং মহান দৃশ্যমানতা আছে। প্রতি বছর পর্যটকরা লেক মাতানো ফেস্টিভাল উপভোগ করার জন্য হ্রদে ঝাঁপিয়ে পড়ে। এটি নৌকিং, মাছ ধরার, সাঁতার ও এমনকি ডাইভিংয়ের জন্যও একটি দুর্দান্ত জায়গা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial