Wed. Nov 25th, 2020

প্রস্তরযুগ কি

1 min read
সম্পর্কিত ছবি
পাথর যুগের প্রাগৈতিহাসিক সময়ের একটি চিহ্ন চিহ্নিত করে, যা মানবজাতির প্রাথমিক প্রথাগত পাথর সরঞ্জাম ব্যবহার করে। প্রায় 2.5 মিলিয়ন বছর স্থায়ীভাবে, স্টোন এজ প্রায় 5000 বছর আগে শেষ হয়েছিল যখন নিরপেক্ষ অঞ্চলে মানুষ ধাতু দিয়ে কাজ শুরু করেছিল এবং ব্রোঞ্জ থেকে সরঞ্জাম ও অস্ত্র তৈরি করেছিল।
পাথর যুগের সময়, মানুষ গ্রহটি ভাগ করে নেওয়ার জন্য অনেকগুলি বিলুপ্ত হোমিনিন আত্মীয়, যার মধ্যে রয়েছে নিন্দারথালস এবং ডেনিসোভানস।
পাথর বয়স কখন ছিল?
পাথর যুগের প্রায় ২6 মিলিয়ন বছর শুরু হয়েছিল, গবেষকরা পাথরের সরঞ্জাম ব্যবহার করে মানুষের প্রথমতম প্রমাণ পেয়েছিলেন এবং প্রায় 3,300 বিসি পর্যন্ত স্থায়ী ছিলেন। যখন ব্রোঞ্জ বয়স শুরু।
কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে পাথরের সরঞ্জামগুলি আমাদের পূর্বপুরুষ পূর্বপুরুষদের এমনকি আগেও উন্নত হতে পারে, কারণ বোনোবোস সহ কিছু আধুনিক অ্যাপসও খাবার পেতে পাথর সরঞ্জাম ব্যবহার করতে পারে।
পাথর শিল্পকর্মগুলি মানবজাতিদেরকে কীভাবে তারা তৈরি করেছিল, কীভাবে তারা বসবাস করেছিল এবং কীভাবে মানুষের আচরণ সময়ের সাথে বিকশিত হয়েছিল তা সহকারে প্রাথমিক মানুষের সম্পর্কে অনেক কিছু জানায়।
সম্পর্কিত ছবি
পাথর বয়স ঘটনা
পাথর যুগের প্রথম দিকে, মানুষ ছোট, অস্বাভাবিক গোষ্ঠীগুলিতে বসবাস করত। এই সময়ের বেশির ভাগ সময়ই, পৃথিবীটি হিমশৈলিতে ছিল – শীতকালীন তাপমাত্রা এবং হিমবাহের বিস্তারের সময়।
মাথোডনস, সবার দোতলা বিড়াল, দৈত্য মাটির মসৃণতা এবং অন্যান্য মেগফাউন ঘুরে বেড়ায়। পাথর যুগের মানুষগুলি বড় স্তন্যপায়ী প্রাণী, উলকি mammoths, দৈত্য bison এবং হরিণ সহ শিকার। তারা তাদের আগের পূর্বপুরুষদের তুলনায় প্রাণী ও গাছপালা থেকে মাংস এবং অন্যান্য পুষ্টির নির্যাসে কাটা, পাউন্ড, এবং ক্রাশ তৈরির জন্য পাথর সরঞ্জাম ব্যবহার করে।
প্রায় 14,000 বছর আগে, পৃথিবী একটি উষ্ণতা সময় প্রবেশ। বড় বরফের অনেক প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। ফার্টিলি ক্রিসেন্টে, পশ্চিমে ভূমধ্যসাগর সাগর এবং পূর্বদিকে পারস্য উপসাগর দ্বারা পশ্চিমে বুমেরাং-আকৃতির অঞ্চল, বন্য গম এবং বার্লি উষ্ণ হয়ে উঠেছে।
কিছু মানুষ এই অঞ্চলে স্থায়ী ঘর নির্মাণ শুরু। তারা চাষ শুরু করার জন্য তাদের বরফ পূর্ব পূর্বপুরুষদের মনস্তাত্ত্বিক জীবনধারা ছেড়ে দিয়েছে।
আমেরিকাতে মানুষের শিল্পকর্মগুলিও এই সময় থেকেও দেখা যাচ্ছে। বিশেষজ্ঞরা নিশ্চিত নন যে এই প্রথম আমেরিকানরা বা তারা কোথা থেকে এসেছে, যদিও এই প্রমাণ পাওয়া গেছে যে এই প্রস্তর যুগের লোকেরা এশিয়ার ও উত্তর আমেরিকার মাঝামাঝি ফুটপাত অনুসরণ করতে পারে, যা শেষ বরফ যুগের শেষ দিকে গ্লাসিয়াসের মতো দ্রবীভূত হয়ে পড়ে। ।
পাথর বয়স সরঞ্জাম
স্টোন এজ এবং স্টোন এজের মানুষের জীবনে আমরা যা জানি তা বেশিরভাগই পিছিয়ে থাকা সরঞ্জাম থেকে আসে।
Hammerstones প্রাচীনতম এবং সহজতম পাথর সরঞ্জাম কিছু। প্রাগৈতিহাসিক মানুষ ধারালো ধারালো ফ্লেক্স মধ্যে অন্যান্য পাথর চিপ করতে হাতুড়ি পাথর ব্যবহৃত। তারা বাদাম, বীজ এবং হাড় বাদে এবং রঙ্গকায় মৃত্তিকা ভাঙার জন্য হাতুড়ি ব্যবহার করে।
পুরাতত্ত্ববিদ প্রাচীনতম পাথর সরঞ্জামকে ওল্ডওয়ান টুলকিট হিসাবে উল্লেখ করে। প্রায় ২6 মিলিয়ন বছর পূর্বে ওল্ডওয়ান পাথর সরঞ্জামগুলি প্রথম 1930-এর দশকে তানজানিয়ায় প্রত্নতাত্ত্বিক লুই লেকির আবিষ্কার করা হয়েছিল।
ওল্ডওয়ান সরঞ্জামগুলির বেশিরভাগ নির্মাতারা ডান হাতে ছিলেন, নেতৃস্থানীয় বিশেষজ্ঞগণ মনে করেন যে মানব ইতিহাসে হস্তান্তরের খুব দ্রুত উন্নতি ঘটেছে।
প্রস্তর যুগ কি এর ছবির ফলাফল
প্রযুক্তির অগ্রগতি হিসাবে, মানুষ ক্রমবর্ধমান আরো অত্যাধুনিক পাথর সরঞ্জাম তৈরি। এগুলির মধ্যে হাত অক্ষ, বৃহত খেলা শিকারের জন্য বর্শা পয়েন্ট, স্ক্র্যাপারগুলি যা শত্রু উদ্ভিদের পাঁজর এবং পোশাক তৈরির জন্য পশুদের লুকোচুরি এবং awls তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
প্রস্তর যুগের সরঞ্জামগুলি পাথরের তৈরি নয়। মানুষের গোষ্ঠীগুলি হাড়, হাতি এবং অ্যান্টলার সহ অন্যান্য কাঁচামালের সাথে বিশেষ করে পরে প্রস্তর যুগে ব্যবহার করে।
পরে স্টোন বয়স সরঞ্জাম আরো বৈচিত্র্যময়। এই বিভিন্ন “টুলকিটস” উদ্ভাবন দ্রুত গতিতে এবং স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় উদ্ভূত সুপারিশ। বিভিন্ন দল সরঞ্জাম তৈরীর বিভিন্ন উপায়ে চাওয়া।
দেরী প্রস্তর যুগের সরঞ্জামগুলির কিছু উদাহরণের মধ্যে রয়েছে হরপুন পয়েন্ট, হাড় এবং আইভরি সূঁচ, সঙ্গীত বাজাতে কাঠের, অ্যান্টলার বা হাড়ের জন্য ব্যবহৃত চিসেলের মত পাথর ফ্লেক্স।
পাথর বয়স খাদ্য
পাথর যুগে প্রথম মানুষ মাটি পাত্র ব্যবহার করে খাবার রান্না করতে এবং জিনিসগুলি সংরক্ষণ করতে শুরু করে।
জাপানে একটি প্রত্নতাত্ত্বিক সাইটে পাওয়া যায় প্রাচীনতম মৃৎশিল্প। সাইটে প্রস্তুত প্রস্তুতি ব্যবহৃত মাটি পাত্রে fragments 16,500 বছর বয়সী হতে পারে।
পাথর যুগের খাদ্য সময় এবং অঞ্চল থেকে অঞ্চল পর্যন্ত বিভিন্ন রকমের, তবে শিকারী গোষ্ঠীগুলির মতো: খাবার, মাছ, ডিম, ঘাস, কন্দ, ফল, সবজি, বীজ এবং বাদামের মতো খাবারগুলি অন্তর্ভুক্ত।
পাথর বয়স যুদ্ধ
অস্ত্র হিসাবে ব্যবহার করার জন্য মানুষের বর্শা এবং অন্যান্য সরঞ্জাম তৈরি করার প্রযুক্তি ছিল, যদিও পাথর যুগের যুদ্ধগুলির পক্ষে সামান্য প্রমাণ রয়েছে।
বেশিরভাগ গবেষকরা মনে করেন যে বেশিরভাগ এলাকায় জনসংখ্যার ঘনত্ব গোষ্ঠীর মধ্যে সহিংস সংঘাত এড়াতে যথেষ্ট কম। পাথর যুগের যুদ্ধ শুরু হতে পারে যখন মানুষ বসতি স্থাপন শুরু করেছিল এবং কৃষি পণ্য রূপে অর্থনৈতিক মুদ্রা প্রতিষ্ঠা করেছিল।
stone age এর ছবির ফলাফল
পাথর বয়স আর্ট
প্রাচীনতম প্রস্তর যুগের শিল্প পরবর্তী 40,000 বছর আগে উপরের পললোলিথিক নামে পরিচিত পাথর যুগের কালের দিকে ফিরে আসে। আর্ট ইউরোপ, পূর্বের পূর্ব, এশিয়া ও আফ্রিকার কিছু অংশে এই সময় আবির্ভূত হতে শুরু করে।
স্টোন এজ আর্টের একজন মানুষের প্রাচীনতম চিত্রিত চিত্রটি অতিশয় স্তন এবং জেনেটিলিয়া সহ একটি মহিলা চিত্রের একটি ছোট হাতির দাঁতের ভাস্কর্য। জার্মানির গুহাটি আবিষ্কৃত হওয়ার পর এই মূর্তিটি হোল ফেলসের শুক্রের নামকরণ করা হয়। এটি প্রায় 40,000 বছর বয়সী।
হ্যামারস্টোন এবং পাথর চিসেলগুলি ব্যবহার করে মানুষজন পাথর যুগে গুহাগুলির দেওয়ালগুলিতে প্রতীক এবং লক্ষণগুলি চিহ্নিত করলো।
এই প্রাথমিক murals, petroglyphs বলা হয়, প্রাণী দৃশ্য চিত্রিত। কেউ কেউ প্রাথমিক ম্যাপ হিসাবে ব্যবহার করা হতে পারে, ট্রেল, নদী, ল্যান্ডমার্ক, জ্যোতির্বিদ্যা চিহ্নিতকারী এবং প্রতীক যা সময় এবং দূরত্ব ভ্রমণের সাথে যোগাযোগ করে।
প্রাকৃতিক হ্যালুসিনোজেনগুলির প্রভাবের অধীনে শামানরাও গুহা শিল্প তৈরি করেছেন।
প্রায় 40,000 বছর আগে প্রাচীনতম পেট্রোগ্লিফ তৈরি করা হয়েছিল। প্রত্নতাত্ত্বিকরা Antarctica ছাড়া প্রতিটি মহাদেশে petroglyphs আবিষ্কৃত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial