Wed. Nov 25th, 2020

নিওলিথিক বিপ্লব

1 min read
Image result for neolithic revolution

তিনি নিওলিথিক বিপ্লবকে কৃষি বিপ্লব বলেও উল্লেখ করেছেন, যা হান্টার-গেটার্সের বৃহত্তর ক্ষতিকারক ব্যান্ড থেকে বড়, কৃষি বসতি ও সভ্য সভ্যতার ইতিহাসে মানব ইতিহাসের রূপান্তরকে চিহ্নিত করেছে। নিওলিথিক বিপ্লব প্রায় ১০,০০০ বিসি শুরু করে। উর্বর ক্রিসেন্টে, মধ্য প্রাচ্যের একটি বুমেরাং-আকৃতির অঞ্চল যেখানে মানুষ প্রথমে কৃষিকাজ গ্রহণ করেছিল। এর অল্পসময় পরে, বিশ্বের অন্যান্য অংশে পাথর যুগের মানুষও কৃষি অনুশীলন করতে শুরু করে। নিওলিথিক বিপ্লবের উদ্ভাবনের ফলে সভ্যতা ও শহরগুলি বৃদ্ধি পেয়েছে।

নিউওলিথিক এর  বয়স:

নিউওলিথিক যুগকে কখনও কখনও নতুন প্রস্তর যুগ বলা হয়। নিওলিথিক এর মানুষ তাদের পূর্বের প্রস্তর যুগের পূর্বপুরুষদের মতো পাথর সরঞ্জাম ব্যবহার করেছিল, যারা শেষ বরফ যুগে ছোটখাট শিকারী-গোষ্ঠীগুলির মধ্যে একটি সামান্য অস্তিত্ব খুঁজে পেয়েছিল।
অস্ট্রেলিয়ান প্রত্নতত্ত্ববিদ ভি। গর্ডন চাইল্ড ১৯৩৫ সালে নিউওলিথিক বিপ্লব শব্দটিকে র্যাডিকাল এবং গুরুত্বপূর্ণ সময়ের পরিবর্তনের বর্ণনা দিয়েছিলেন যার মধ্যে মানুষ উদ্ভিদ চাষ শুরু করেছিল, খাদ্যের জন্য প্রাণী প্রজনন করেছিল এবং স্থায়ী বসতি স্থাপন করেছিল। কৃষি আবির্ভাব তাদের পলিওলথিক পূর্বপুরুষদের কাছ থেকে নিওলিথিক মানুষ পৃথক।
আধুনিক সভ্যতার অনেক দিক ইতিহাসে এই মুহুর্তে চিহ্নিত করা যেতে পারে যখন লোকেরা সম্প্রদায়গুলিতে একসাথে বসবাস শুরু করেছিল।
Image result for neolithic revolution
নিউওলিথিক বিপ্লবের কারণ:

প্রায় ১২,০০০ বছর আগে মানুষকে চাষ শুরু করতে কোন একক কারণ ছিল না। নিওলিথিক বিপ্লবের কারণগুলি অঞ্চল থেকে অঞ্চলে ভিন্ন হতে পারে। শেষ বরফ যুগের শেষে প্রায় ১৪০০০ বছর আগে পৃথিবী একটি উষ্ণতা প্রবণতা প্রবেশ করেছিল। কিছু বিজ্ঞানীরা তত্ত্বিত করেছেন যে জলবায়ু পরিবর্তনের ফলে কৃষি বিপ্লব ঘটেছে।
ফারটিলে ক্রিসেন্টে, পশ্চিমে ভূমধ্যসাগর সাগর এবং পূর্বদিকে পারস্য উপসাগর দ্বারা আবদ্ধ, বন্য গম এবং বার্লি উষ্ণ হয়ে উঠতে শুরু করে। নিউওলিথিক এর  মানুষ অঞ্চলে স্থায়ী ঘর নির্মাণ শুরু।
অন্যান্য বিজ্ঞানীরা পরামর্শ দেন যে, মানুষের মস্তিষ্কের বুদ্ধিজীবী অগ্রগতি হয়তো মানুষকে স্থায়ী হতে পারে। ধর্মীয় হস্তনির্মিত এবং শৈল্পিক চিত্রাবলী – মানব সভ্যতার প্রজন্মের-প্রথমতম নিওলিথিক বসতিগুলিতে আবিষ্কৃত হয়েছে।
নিউওলিথিক যুগ শুরু হয়েছিল যখন মানুষের কিছু গোষ্ঠী কৃষি শুরু করার জন্য সম্পূর্ণরূপে মনস্তাত্ত্বিক জীবনযাপন ছেড়ে দিয়েছিল। ছোট বাগানের যত্ন নেওয়ার জন্য এবং পরে বড় ফসলের ক্ষেত্রগুলি বজায় রাখার জন্য এটি বন্য উদ্ভিদ সংগ্রহের লাইফস্টাইল থেকে সম্পূর্ণরূপে রূপান্তরিত হতে শত শত বা এমনকি হাজার বছর ধরে মানুষকে গ্রহণ করতে পারে।
নিওলিথিক মানুষ 

দক্ষিণ তুরস্কের প্রত্নতাত্ত্বিক সাইটটি সবচেয়ে ভাল সংরক্ষিত নবোপলীয় বসতিগুলির মধ্যে একটি।  অধ্যয়নরত গবেষকগণকে জীবন্ত জীবন্ত জীবনযাত্রার শিকার এবং একত্রিত হওয়ার ভয়াবহ জীবন থেকে সংক্রমণের আরও ভালভাবে বোঝার সুযোগ দিয়েছে।
প্রত্নতাত্ত্বিকরা ৯৫০০ বছর বয়সী কাতালোহুকের এক ডজন মাদুর ইটের বাড়ি খুজে বের করেছেন। তারা অনুমান করে যে এক সময়ে আট হাজার লোক এখানে থাকতে পারে। ঘরগুলি এত ঘনিষ্ঠভাবে পিছনে ফিরে এসেছিল, যে বাসিন্দাদের ছাদে একটি গর্তের মাধ্যমে ঘরে ঢুকতে হয়েছিল।
অধিবাসীদের শিল্প এবং আধ্যাত্মিকতা মূল্যবান বলে মনে হচ্ছে। তারা তাদের মৃতদেহের নিচে তাদের মৃতদেহ কবর দিল। ঘরের দেয়ালগুলি পুরুষের শিকারী, গবাদি পশু এবং মহিলা দেবীদের মূর্তি দিয়ে আচ্ছাদিত। আধুনিক সিরিয়ায় ইউফ্রেটিস নদী বরাবর অবস্থিত ছোট্ট শহর আবু হুরাইরা এর প্রত্নতাত্ত্বিক স্থান থেকে কৃষির প্রাচীনতম প্রমাণ পাওয়া যায়। গ্রামটি প্রায় ১১৫০০ থেকে ৭০০০ বিসি বাস করতেন।
আবু হুরাইরা এর বাসিন্দারা প্রাথমিকভাবে চকচক এবং অন্যান্য খেলা শিকার করে। প্রায় ৯৭০০ বিসি। তারা বন্য শস্য ফসল শুরু। শস্য দ্রবীভূত করার জন্য বেশ কয়েকটি বড় পাথর সরঞ্জাম সাইটে পাওয়া গেছে।
কৃষি আবিষ্কার

উদ্ভিদ গৃহপালিতকরণ: উর্বর গ্রীষ্মে গম, গরুর গম এবং বার্লির মতো খাদ্যশস্যগুলি ফার্টিলি ক্রিসেন্টে নবায়নযোগ্য চাষের সম্প্রদায়গুলির দ্বারা গৃহীত প্রথম ফসলগুলির মধ্যে ছিল। এই প্রাথমিক কৃষকরাও মুরগীর মাংস, মুরগি, মটরশুটি এবং ফ্লেক্স পাম্প করে। গৃহপালিতকরণ এমন প্রক্রিয়া যা কৃষক একটি উদ্ভিদ বা প্রাণী ক্রমবর্ধমান প্রজনন প্রজনন দ্বারা পছন্দসই বৈশিষ্ট্যগুলির জন্য নির্বাচন করে। সময়ের সাথে সাথে, একটি গার্হস্থ্য প্রজাতি তার বন্য আপেক্ষিক থেকে ভিন্ন হয়ে।
নিওলিথিক কৃষকরা সহজেই ফসল কাটার জন্য নির্বাচিত হন। উদাহরণস্বরূপ, বন্য গমটি যখন পাকা হয় তখন মাটি এবং শ্যাটারগুলিতে পড়ে। সহজে ফসল কাটার জন্য স্টেমের উপর থাকা গমের জন্য প্রারম্ভিক মানুষ প্রজনন করেছিলেন।
প্রায় একই সময় কৃষকরা উর্বর ক্রিসেন্টে গমের বীজ বপন শুরু করছিলেন, এশিয়ার লোকেরা ভাত ও বীজ বপন শুরু করেছিল। বিজ্ঞানীরা কমপক্ষে ৭৭০০ বছর ধরে চীনা ডাম্পের মধ্যে প্রস্তর যুগের চাল প্যাডিজের প্রত্নতাত্ত্বিক অবশিষ্টাংশ আবিষ্কার করেছেন।
মেক্সিকোতে, প্রায় ১০০০০ বছর আগে স্কোয়াশ চাষ শুরু হয়েছিল, আর প্রায় ৯০০০ বছর আগে মাকে মত শস্য আবির্ভূত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial