Wed. Nov 25th, 2020

ডিএনএ বিশ্বের প্রাচীনতম মমি এর অরিজিন্স চিহ্নিত করে

1 min read
Image result for old dna

বিজ্ঞানীরা ১৯৪০ সালে ফিরে “আত্মা গুহা মমি” হিসাবে পরিচিত প্রাচীন মানব কঙ্কাল আবিষ্কার করেন, উত্তর পশ্চিম নেভাদা গ্রেট মরুভূমি একটি ছোট পাথুরে গুহা লুকানো। কিন্তু ১৯৯০ সাল পর্যন্ত রেডকোকার্বন ডেটিং কৌশলগুলি প্রকাশ পায় না যে কঙ্কালটি প্রায় ১০৬০০ বছর বয়সী ছিল, যা এটি কখনও পাওয়া সবচেয়ে প্রাচীন প্রাকৃতিক মমি ।

দীর্ঘ আইনি যুদ্ধের পর, উন্নত ডিএনএ ক্রমবর্ধমান প্রকাশ করে আত্মা গুহা মমি একটি আধুনিক নেটিভ আমেরিকান উপজাতির সাথে সম্পর্কিত, যা দীর্ঘ সময় ধরে গুহাকে তার পূর্বপুরুষের অংশ হিসাবে দাবি করেছে। মমি এখন নিশ্চিতভাবে নেভাদা ফ্যালন পাইয়েট-শসোনের বংশের সাথে যুক্ত হয়েছে। মারাত্মক আবিষ্কারটি বিজ্ঞান ম্যাগাজিনে প্রকাশিত গ্রাউন্ডব্রিক জেনেটিক স্টাডির অংশ হিসাবে এসেছিল, যা আলাস্কার থেকে প্যাট্যাগোনিয়া পর্যন্ত পাওয়া বেশ কয়েকটি বিতর্কিত প্রাচীন অবশেষ বিশ্লেষণ করে। তার গবেষণায় বিজ্ঞানীরা প্রাথমিক যুগের গোষ্ঠীগুলির আন্দোলনগুলি ট্র্যাক করতে সক্ষম হচ্ছেন কারণ তারা বরফ যুগে আমেরিকা জুড়ে দ্রুত ছড়িয়ে পড়েছে।
নতুন গবেষণায় দীর্ঘদিনের তত্ত্বকেও চ্যালেঞ্জ করে যে, একটি ভিন্ন গোষ্ঠী, যা প্যালিওআমেরিকান নামে পরিচিত, সম্ভবত আমেরিকানদের আগে আমেরিকা জনসংখ্যা সম্পন্ন করতে পারে। নতুন গবেষণার অংশ হিসাবে গবেষকরা ১৯ শতকের লোগো সান্তা, ব্রাজিলের ১০৪০০ বছরের মানব দেহের একটি গ্রুপের ডিএনএ অনুকরণ করেছিলেন। ক্র্যানিয়াল মর্ফোলজি-এর উপর ভিত্তি করে বা কুলগুলির আকৃতির পরীক্ষা-এর উপর ভিত্তি করে এর আগে গবেষণায় দেখা গিয়েছিল যে লাগা সান্তা স্কিটনগুলি আমেরিকান আমেরিকান হতে পারে না কারণ তাদের কপালে আকার ভিন্ন ছিল।
“আমাদের গবেষণা প্রমাণ করে যে আত্মা গুহা এবং লাগা সান্তা প্রকৃতপক্ষে সমসাময়িক নেটিভ আমেরিকানদের তুলনায় অন্য কোনো প্রাচীন বা সমসাময়িক গোষ্ঠীর তুলনায় জেনেটিক্যালি কাছাকাছি ছিল,” ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষণা নেতা এসকে উইলসলেভ এবং কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় উইলসলেভ আরও বলেন, “মাথা ঘামানো এবং আকারের দিকে তাকানো আপনাকে জনসংখ্যার প্রকৃত জেনেটিক বংশধরাকে বুঝতে সাহায্য করে না।” আমরা আপনাকে প্রমাণ করেছি যে আপনি এমন ব্যক্তিদের থাকতে পারেন যারা খুব ভিন্ন রকমের কিন্তু ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।
আত্মা গুহা এবং লাগা সান্তা ছাড়াও, গবেষণায় আলভাসার ট্রিল ক্রিক গুহায় প্রাপ্ত একটি অল্প বয়স্ক মেয়েটির একটি ইনকামি মমি এবং লাভলক স্কিলটনের (নেভাদা থেকেও) নেভাডা থেকে ডিএনএ বিশ্লেষণ করে।
ইউটিউব ব্যুরো অব ল্যান্ড ম্যানেজমেন্টের অবশিষ্টাংশের বিরুদ্ধে অবরুদ্ধ থাকার অভিযোগে আত্মা গুহা মমি এর ভাগ্য সম্পর্কে আইনী যুদ্ধ ২০০০ সালে ফিরে যায়। ফ্যালন পাইয়েট-শসোয়ান বংশোদ্ভূত নেটিভ আমেরিকান কবর সুরক্ষা এবং প্রত্যাদেশ আইন লঙ্ঘন করার জন্য সরকারকে মামলা করেছে এবং একটি জেলা আদালতের বিচারক বিএলএমকে পুনর্বিবেচনা করার আহবান জানিয়েছেন। ২০১৫ সাল পর্যন্ত এই মামলাটি ড্র্যাগ করা হয়েছিল, যখন উপজাতি উইলসলেভ এবং তার দলটিকে মমি এর খুঁটি থেকে বের করা ডিএনএতে জিনোম সিকোয়েন্সিংয়ের অনুমতি দেয়।
ডিএনএ বিশ্লেষণের পর মমি প্রকৃতপক্ষে বর্তমান আমেরিকানদের সাথে সম্পর্কিত ছিল, ২০১২ সালে কঙ্কালটি উপজাতির কাছে ফিরে আসেন। ২০১৮ সালের একটি ব্যক্তিগত অনুষ্ঠানটিতে আত্মবিশ্বাসী হয়ে আত্মা গুহা মমি তার আধুনিক দিনের মধ্যে শেষ পর্যন্ত বিশ্রামে রয়েছেন। উত্তরপুরূষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial