Wed. Nov 25th, 2020

ডার্ক ওয়েব কি?

1 min read

অন্ধকার ওয়েবটি এনক্রিপ্ট করা অনলাইন সামগ্রীকে বোঝায় যা প্রচলিত অনুসন্ধান ইঞ্জিন দ্বারা সূচিযুক্ত নয়। “ডারনেট” নামে পরিচিত, ডার্ক ওয়েবটি গভীর ওয়েবের একটি উপাদান যা নিয়মিত ইন্টারনেট ব্রাউজিং ক্রিয়াকলাপগুলির মাধ্যমে প্রদর্শিত না হওয়া সামগ্রীর বিস্তৃত প্রশস্ততা বর্ণনা করে।

টোরের মতো নির্দিষ্ট ব্রাউজারগুলির অন্ধকার ওয়েব সাইটগুলিতে অ্যাক্সেসের জন্য আবশ্যক, যার মধ্যে বেনামে বার্তা বোর্ড, ওষুধের জন্য অনলাইন মার্কেটপ্লেস, চুরি হওয়া আর্থিক এবং ব্যক্তিগত ডেটার বিনিময় এবং অন্যান্য অবৈধ সামগ্রী রয়েছে। এই লুকানো অর্থনীতির লেনদেনগুলি প্রায়শই বিটকয়েন দিয়ে দেওয়া হয় এবং শারীরিক জিনিসগুলি নিয়মিতভাবে এমনভাবে সরবরাহ করা হয় যেগুলি ক্রেতাদের এবং বিক্রেতাদের উভয়কে আইন প্রয়োগের নজরে রাখার নজর রাখে।

ডার্ক ওয়েব কীভাবে কাজ করে

অন্ধকার ওয়েব অবৈধ পণ্যগুলির জন্য একটি অনলাইন মার্কেটপ্লেসে পরিণত হয়েছে। কালো বাজারের আইটেম বিক্রয় সহজতর করার জন্য গ্রাহক পর্যালোচনা এবং বিক্রয়কারী রেটিংয়ের মতো বৈধ অনলাইন বিক্রেতার যেমন অ্যামাজন এবং ইবে থেকে উদ্ভাবন করা হয়েছে।

অন্ধকার ওয়েব ব্যবহারকারীদের আকর্ষণ করে যারা ব্যবসা পরিচালনা করার সময় অজ্ঞাততা খুঁজছেন। উদ্দেশ্যগুলি মহৎ হতে পারে, যেমন দমনকারী দেশগুলির নাগরিকদের সাক্ষাত্কার নিতে চেয়েছিলেন এমন সাংবাদিকদের সাথে, যেখানে যোগাযোগগুলি পর্যবেক্ষণ করা হয়। বিপরীতে, অন্ধকার ওয়েবের নাম প্রকাশ না করে মাদক ব্যবসায়ী, হ্যাকার এবং শিশু পর্নোগ্রাফি প্যাডেলারদের মতো অপরাধী অভিনেতাদের আকর্ষণ করে। ডার্ক ওয়েবে একটি ক্রমবর্ধমান পরিষেবা অর্থনীতিও রয়েছে যাতে হিটম্যান এবং অন্যান্য অবৈধ কর্মীরা এমনভাবে তাদের পরিষেবাগুলির বিজ্ঞাপন দেয় যা তারা তিহ্যবাহী চ্যানেলগুলিতে ওঠাতে পারেনি।

ডার্ক ওয়েব ভার্সেস ডিপ ওয়েব

ডার্ক ওয়েব এবং ডিপ ওয়েব প্রায়শই ভুলভ্রান্তভাবে আন্তঃ বিনিময়যোগ্য হিসাবে ব্যবহৃত হয়। স্পষ্ট করার জন্য: গভীর ওয়েবটিতে এমন সমস্ত পৃষ্ঠা রয়েছে যা আপনি ওয়েব অনুসন্ধান চালানোর সময় পপ আপ হয় না। এটি ব্যক্তিগত ইমেল, অনলাইন ব্যাংকিং বা এই জাতীয় সাইটগুলির মতো লগইনের প্রয়োজনীয় সমস্ত কিছুই কভার করে। বিপরীতে, অন্ধকারযুক্ত ওয়েব অদম্য নেপথ্য কন্টেন্ট বেনামে রাখতে এনক্রিপশন উপর নির্ভর করে।

বিশেষ বিবেচ্য বিষয়
ডার্ক ওয়েব ইকোনমিটির আকার

২০১৬ সালে, অর্থনীতিবিদ জানিয়েছিলেন যে অন্ধকারের জাল দ্বারা পরিচালিত মাদকের ক্রিয়াকলাপটি ২০১২ সালে প্রায় ১ মিলিয়ন ডলার থেকে ২০১৫ সালে প্রায় ৫ মিলিয়ন ডলারে বেড়েছে। তবে, এটি কেবলমাত্র অনুমান মাত্র, কারণ ডার্ক ওয়েবের প্রকৃতিটি সঠিকভাবে গজ করতে অসুবিধাজনক করে তোলে বন্দুক বিক্রয় এবং অন্যান্য অবৈধ লেনদেন সহ এটি অর্থনীতিকে সমর্থন করে।

ডার্ক ওয়েব কে নিয়ন্ত্রণ করছে?

নিয়ন্ত্রকরা অন্ধকার ওয়েব ক্রিয়াকলাপ রোধ করতে লড়াই করেছে। ২০১৩ সালে সিল্ক রোড নামে পরিচিত জনপ্রিয় ডার্ক ওয়েব ড্রাগ মার্কেটটি এফবিআই দ্বারা নামানোর পরে, সিল্ক রোড ২ পপ আপ হয়ে যায় এবং তত্ক্ষণাত সমৃদ্ধ হয়, যতক্ষণ না এফবিআই এবং ইউরোপল ২০১৪ সালে এটি বন্ধ করে দেয়। তবে, সিল্ক রোড ৩ এর পরেই আবির্ভূত হয়।

অন্ধকার ওয়েব মার্কেটপ্লেস বন্ধ করতে অসুবিধা ছাড়াও, প্রযুক্তিটি এমন পর্যায়ে বিকশিত হয়েছে যেখানে ওপেনবাজার ওপেন সোর্স কোডটি বিকেন্দ্রীভূত মার্কেটপ্লেসকে মঞ্জুরি দেয়, টরেন্টগুলি যেভাবে বিকেন্দ্রিত ফাইল ভাগ করার অনুমতি দেয় ফলস্বরূপ, আইন প্রয়োগের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও অন্ধকার ওয়েব অর্থনীতি বিকাশ অব্যাহত রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial