Wed. Nov 25th, 2020

কে ফুটবল উদ্ভাবন করেছিল?

1 min read


ক্ষেত্রটি চিহ্নিত করে এমন উল্লম্ব গজ লাইনগুলির জন্য আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের খেলাটি জানি যে ফুটবলটিকে আরও সঠিকভাবে গ্রিডিরন ফুটবল বলা হয়। ইংল্যান্ডের দুটি খেলাধুলা-রাগবি এবং ফুটবল (বা অ্যাসোসিয়েশন ফুটবল) এর সাথে সম্পর্কিত – গ্রিডির ফুটবল উত্তর আমেরিকা, প্রাথমিকভাবে আমেরিকা যুক্তরাষ্ট্রের 19 তম শতাব্দীর শেষভাগে উত্থাপিত হয়েছিল। 186২ সালের 6 নভেম্বরে প্রিন্সটন ও রুটজার্সের খেলোয়াড় লন্ডন ফুটবল অ্যাসোসিয়েশনের কাছ থেকে গৃহীত নিয়মগুলির সাথে ফুটবল-স্টাইল খেলা খেলতে নিউ জার্সির নিউ ব্রান্সউইক-এর প্রথম ইন্টারকোলজিটিয়ে ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 


1870-এর দশকে অন্যান্য এলিট উত্তর-পূর্বাঞ্চলীয় কলেজগুলিতে এই খেলাটি গ্রহণ করে, হার্ভার্ড ইউনিভার্সিটি মন্টিল মন্ট্রিলের মন্টিগিল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে একটি ম্যাচের পরে, 1874 সালের মে মাসে রগবি-ফুটবল হাইব্রিডটিকে আটকে রেখে তার দূরত্ব বজায় রাখে। হার্ভার্ড খেলোয়াড়রা নিজেদেরকে ম্যাকগিলের রগবি-স্টাইলের নিয়মগুলি পছন্দ করে। 1875 সালে, হার্ভার্ড এবং ইয়েল তাদের প্রথম ইন্টারক্যালজিয়েট ম্যাচ খেলেছিল, এবং ইয়েল খেলোয়াড় এবং দর্শকরা (প্রিন্সটন শিক্ষার্থীদের সহ) রাগবি স্টাইলকেও আলিঙ্গন করেছিল।
এই রাগবি-অনুরূপ খেলা থেকে ফুটবলের খেলা থেকে আমরা যা জানি তা হল সবচেয়ে বেশি দায়ী ব্যক্তি যিনি আজকে “আমেরিকান ফুটবলের পিতা” হিসাবে পরিচিত ওয়াল্টার ক্যাম্প। 1876 থেকে 1881 সাল পর্যন্ত ইয়েল স্নাতক ও মেডিক্যাল ছাত্র হিসাবে তিনি অর্ধেক এবং দলের অধিনায়ক হিসাবে সময় সময়ে প্রধান কোচ সমতুল্য। এমনকি আরো গুরুত্বপূর্ণ বিষয় হল, তিনি নবনির্মিত ইন্টারকলেজিয়েট ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) এর বিধি বোর্ডের নির্দেশক ছিলেন। 

ক্যাম্পের জন্য ধন্যবাদ, আইএফএ সূচনাকারী গেমটিতে দুটি কী নতুন উদ্ভাবন করেছে: এটি প্রথম “স্ক্রামেজ” বা “স্ক্রাম” দিয়ে চলে গেছে এবং ক্ষেত্রটি নিচে যাওয়ার জন্য ব্যর্থ হওয়ার কারণে একটি দল বলটি ছেড়ে দেয় এমন প্রয়োজনীয়তার সূচনা করেছে। অন্য কয়েকটি উদ্ভাবনের মধ্যে “হ্রাস”। কয়েকটি উদ্ভাবনের মধ্যে ক্যাম্প চালু হয়েছিল 11 জন সদস্য, চতুর্থাংশের অবস্থান, স্ক্রিমমেজের লাইন, আক্রমণাত্মক সংকেত-কলিং এবং ফুটবলের জন্য ব্যবহৃত স্কোরিং স্কেল। নিয়ম বোর্ডের সাথে তার কাজের পাশাপাশি, ক্যাম্প ইয়েল দলকে 1888 থেকে 1892 সাল পর্যন্ত 67২-র রেকর্ডে সরিয়ে নিয়েছিল-একটি ঘড়ি-উত্পাদন সংস্থাটিতে নির্বাহী হিসাবে কাজ করার সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial