Wed. Nov 25th, 2020

ইতিহাস পরিবর্তন যে শীর্ষ উদ্ভাবন

1 min read
মুদ্রণযন্ত্র
ইন্টারনেটের উত্থানের পূর্বে, জোহানেস গুটেনবার্গের মুদ্রণযন্ত্রের চেয়ে জ্ঞানের বিস্তার ও গণতান্ত্রিকীকরণের জন্য কোনও উদ্ভাবন ঘটেনি। জার্মানি এর মিনেজে প্রায় ১৪৪০ বিকাশ ঘটেছে, গুটেনবার্গের যন্ত্রটি ইতিমধ্যে বিদ্যমান চাপের উপর উন্নত হয়েছে যা একটি মোল্ড ব্যবহার করে যা সীসা খাদ ধরনের টুকরোগুলির দ্রুত উৎপাদন করার অনুমতি দেয়। বইগুলি অনুলিপি করার এই অ্যাসেম্বলি লাইন পদ্ধতিটি প্রতিদিন একাধিক ৩৬০০ পৃষ্ঠা তৈরি করতে একটি মুদ্রণযন্ত্র সক্ষম করে। ইউরোপের ১৫০০ জুনে গুটেনবার্গ প্রেসগুলি অপারেটিং ছিল এবং ১৬০০ সালের মধ্যে তারা ২০০ মিলিয়ন নতুন বই তৈরি করেছিল। প্রিন্টিং প্রেস শুধুমাত্র নিম্ন শ্রেণীর জন্য বইগুলি সাশ্রয়ী করে নি, কিন্তু এটি আলোকসজ্জা যুগের স্পার্ককে সহায়তা করে এবং নতুন এবং প্রায়শই বিতর্কিত ধারণাগুলির বিস্তারকে সহায়তা করে। ১৫১৮ খ্রিস্টাব্দে জার্মান সন্ন্যাসী মার্টিন লুথারের প্রিন্টিং প্রেস ব্যবহার করে তাঁর প্রাথমিক কাজ “দ্য এননিটি-পঞ্চ থিসেস” অনুলিপি ও প্রচারের জন্য ব্যবহৃত হয়, যা প্রোটেস্ট্যান্ট সংস্কারের ঝাঁকুনি দেয় এবং ত্রিশ বছরের যুদ্ধ (১৬১৮-৪৮) এর মত দ্বন্দ্ব সৃষ্টি করে। প্রিন্টিং প্রেস বিপ্লব, ধর্মীয় উত্থান এবং বৈজ্ঞানিক চিন্তাধারাকে প্ররোচিত করার ক্ষেত্রে এত প্রভাবশালী প্রমাণিত হয়েছিল যে মার্ক টোয়েন পরে লিখবেন যে, “আজকের পৃথিবী কি ভাল এবং খারাপ, এটি গুটেনবার্গকে বহন করে।”
দিকনির্ণক যন্ত্রটি
চৌম্বকীয় কম্প্যাক্টগুলি উপগ্রহ এবং গ্লোবাল পজিশনিং সিস্টেমগুলি দ্বারা কিছুটা অপ্রচলিত হয়ে থাকতে পারে, তবে প্রাথমিক নেভিগেশান এবং অনুসন্ধানের উপর তাদের প্রভাব অস্থির ছিল। মূলত চীনে উদ্ভাবিত, ১৪ তম শতাব্দীর কম্পোজগুলি মহাকাশযানগত উপায়ে ব্যাপকভাবে নৌবহরের জন্য প্রাথমিক নেভিগেশনাল যন্ত্র হিসাবে প্রতিস্থাপিত হয়েছিল। কম্পাস বিশ্বব্যাপী মহাসাগরকে অতিক্রম করার জন্য একটি নির্ভরযোগ্য পদ্ধতির সাথে অনুসন্ধানকারীকে সরবরাহ করে, আবিষ্কারের যুগকে আলোকিত করেছিল এবং ইউরোপকে সম্পদ ও শক্তি জিতেছিল যা পরে শিল্প বিপ্লবকে জ্বালিয়ে দেয়। সর্বাধিক গুরুত্বপূর্ণ, কম্পাসটি শান্তিপূর্ণভাবে এবং অন্যথায় আলাদা আলাদা বিশ্ব সংস্কৃতির মধ্যে মিথস্ক্রিয়া করার অনুমতি দেয়।
কাগজের টাকা
মানব ইতিহাসের বেশিরভাগ সময়ই মূল্যবান ধাতু, মুদ্রা এবং এমনকি গবাদি পশু বা শাকসব্জির মতো কাঁচামাল রূপ নেয়। কাগজের মুদ্রার সূচনা একটি সাহসী নতুন যুগে-একটি বিশ্ব যেখানে কোন অভ্যন্তরীণ মূল্য থাকা সত্ত্বেও মুদ্রা পণ্য এবং পরিষেবাদি কিনতে পারে। কাগজের মুদ্রাটি নবম শতাব্দীতে চীনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তবে ১৬০০ এর দশকের শেষের দিকে ইউরোপে প্রদর্শিত হয় নি। কয়েনগুলির ঘন ঘন ঘাটতি দ্বারা উদ্ভূত, ব্যাংকগুলি মূল্যবান ধাতুর ভবিষ্যতের অর্থ প্রদানের বিরুদ্ধে অঙ্গীকার হিসাবে কাগজের নোট জারি করে। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে বহু দেশ সরকার সমর্থিত আইনী দরপত্র প্রদান শুরু করে যা আর সোনা বা রূপা রূপান্তরিত হতে পারে না। কাগজে অর্থের পরিবর্তন কেবল সংকটের সময় সংগ্রামরত সরকারগুলিকে জোরদার করেনি-যেমনটি গৃহযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য করেছিল – কিন্তু এটি আন্তর্জাতিক আর্থিক নিয়ন্ত্রণের নতুন যুগেও উদ্ভূত হয়েছিল যা বিশ্ব অর্থনীতির মুখোমুখি হয়েছিল। সম্ভবত আরো গুরুত্বপূর্ণ বিষয় হল, কাগজের মুদ্রাটি একটি নতুন আর্থিক পদ্ধতিতে প্রথম পদক্ষেপ ছিল যা ক্রেডিট কার্ড এবং ইলেকট্রনিক ব্যাংকিংয়ের জন্ম দেয়।
ইস্পাত
প্রথমদিকে মানব সমাজগুলি পাথর, ব্রোঞ্জ ও লোহার ব্যাপক ব্যবহার করে, এটি ছিল ইস্পাত যা শিল্প বিপ্লবকে জ্বালিয়ে দেয় এবং আধুনিক শহরগুলি তৈরি করে। ইস্পাত সরঞ্জাম প্রমাণ প্রমাণিত ৪০০০ বছর আগে, কিন্তু জলাভূমি ১৮৫০ সালে গলিত পিগ লোহা ব্যবহার করে ইস্পাত তৈরি করার কৌশল, বেসেমার প্রক্রিয়া আবিষ্কার না হওয়া পর্যন্ত ভর উত্পাদিত হয় না। তারপর ইস্পাত গ্রহের বৃহত্তম শিল্পগুলির মধ্যে একটিতে বিস্ফোরিত হয় এবং সেতু এবং রেলপথ থেকে গ্রীষ্মকালীন এবং ইঞ্জিনগুলির সবকিছু তৈরির কাজে ব্যবহৃত হয়। এটি উত্তর আমেরিকাতে বিশেষ করে প্রভাবশালী প্রমাণিত হয়েছিল, যেখানে লোহা আকরিক আমানত বৃহত্তর পরিমাণে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে।
বৈদ্যুতিক আলো
তারা সহজে গ্রহণ করা সহজ হলেও, এটি কৃত্রিম লাইটের গুরুত্ব সম্পর্কে আমাদের মনে করিয়ে দেওয়ার জন্য একটি ক্ষুদ্র শক্তি হ্রাস পায়। হ্যামফ্রি ডেভি এবং তার কার্বন চাপ বাতি দ্বারা ১৯ শতকের প্রথম দিকে প্রবর্তিত বৈদ্যুতিক বাতিগুলি ওয়ারেন দে লা রু, আবিষ্কারক জোসেফ উইলসন সোয়ান এবং থমাস আলভা এডিসনের মতো আবিষ্কারকারীদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ। ১৮৭৯ এবং ১৮৮০ সালে প্রথম দীর্ঘস্থায়ী আলো জ্বালানোর পেটেন্টটি এডিসন এবং সোয়ান ছিল, যারা সূর্যালোকের কাছাকাছি মোট নির্ভরতা থেকে সমাজকে মুক্ত করেছিলেন। বৈদ্যুতিক আলোগুলি বাড়ির আলো এবং রাস্তার আলো থেকে ফ্ল্যাশলাইট এবং গাড়ির হেডলাইটগুলিতে সবকিছু ব্যবহার করা হয়েছে। বিদ্যুতের প্রাথমিক হালকা বাল্বগুলির জন্য নির্মিত তারের জটিল নেটওয়ার্কগুলি প্রথম গার্হস্থ্য বৈদ্যুতিক তারের দিকে অগ্রসর হতে সাহায্য করে এবং অন্যান্য অ্যানি-হোম যন্ত্রপাতিগুলির জন্য পথ তৈরি করে।
ট্রানজিস্টর
একটি অপরাধমূলকভাবে উদ্ভাবন, ট্রানজিস্টার প্রায় প্রতিটি আধুনিক ইলেকট্রনিক গ্যাজেট একটি অপরিহার্য উপাদান। প্রথম বেল ল্যাবরেটরিজ দ্বারা ১৯৪৭ সালে বিকশিত, এই ক্ষুদ্র সেমিকন্ডাক্টর ডিভাইস সার্কিট বোর্ডের মাধ্যমে বর্তমান পরিমাণ এবং প্রবাহের সুনির্দিষ্ট নিয়ন্ত্রণের অনুমতি দেয়। মূলত রেডিওতে ব্যবহৃত, ট্রানজিস্টরগুলি টেলিভিশন, সেল ফোন এবং কম্পিউটার সহ অসংখ্য ইলেকট্রনিক ডিভাইসগুলিতে সার্কিট্রি একটি মৌলিক অংশ হয়ে উঠেছে। ইন্টিগ্রেটেড সার্কিটগুলিতে ট্রানজিস্টর পরিমাণ প্রায় দুবছর দ্বিগুণ হয়ে যায়-মুরের আইন হিসাবে পরিচিত একটি ঘটনা – তাই প্রযুক্তির উপর তাদের অসাধারণ প্রভাব শুধুমাত্র বৃদ্ধি পাবে।
ম্যাগনিফাইং লেন্স
ম্যাগনিফাইং লেন্সগুলি একটি অসমর্থিত আবিষ্কারের মতো মনে হতে পারে, কিন্তু তাদের ব্যবহার মানবজাতিকে দূরবর্তী তারা এবং ছায়াপথগুলি থেকে জীবন্ত কোষগুলির মিনি কাজগুলিতে সবকিছু দেখতে দেয়। লেন্সগুলি প্রথম দিকে ১৩ তম শতাব্দীতে দুর্বল দৃষ্টিভঙ্গিগুলির জন্য একটি সহায়তা হিসাবে ব্যবহৃত হয় এবং প্রথম মাইক্রোস্কোপ এবং টেলিস্কোপগুলি ১৬ তম ও ১৭ শতকের প্রথম দিকে অনুসরণ করে। রবার্ট হুক এবং এন্টন ভ্যান লিউভেনহেয়েকের মতো পরিসংখ্যান কোষের প্রাথমিক পর্যবেক্ষণ এবং অন্যান্য কণাগুলির সূচনাকালে মাইক্রোস্কোপ ব্যবহার করতে শুরু করেছিল, যখন গ্যালিলিও গ্যালিলি এবং জোহানেস কেপলার বিশ্বব্যাপী পৃথিবীর অবস্থানকে চার্ট করার জন্য টেলিস্কোপটি নিযুক্ত করেছিলেন। ইলেকট্রন মাইক্রোস্কোপ এবং হাবল স্পেস টেলিস্কোপের মত বিস্ময়কর ডিভাইসগুলির বিকাশের প্রথম দিক এই প্রথম ব্যবহার ছিল। ম্যাগনিফাইং লেন্সগুলি থেকে জ্যোতির্বিজ্ঞান, জীববিজ্ঞান, প্রত্নতত্ত্ব, অপটোমেট্রি এবং সার্জারি সহ বহুবিধ ক্ষেত্রগুলিতে নতুন সাফল্য ঘটেছে।

বিজ্ঞানীরা অবশেষে সমুদ্রের তলদেশে ডায়মন্ড গঠনে হারিয়ে যাওয়া উপাদান খুঁজে পেয়েছেন

বিশ্বের গভীরতম হ্রদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial