Wed. Nov 25th, 2020

আপনি জানেন কি? গ্রেট পিরামিড নির্মাণের জন্য কত সময় লেগেছিলো?

1 min read
Image result for the great pyramid of giza
প্রাচীন বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে প্রাচীনতম এবং আজীবন বেঁচে থাকা একমাত্র, গিজার গ্রেট পিরামিডটি মিশরীয় ফারাও খুফুর জন্য সমাধি হিসেবে নির্মিত হয়েছিল। পিরামিডের নির্মাণ সংক্রান্ত সুনির্দিষ্ট বিবরণ রহস্য বজায় থাকে, কারণ কোন লিখিত রেকর্ড খুঁজে পাওয়া যায় নি, তবে বেশিরভাগ অনুমান ২৫৬০ বিসি এর মাঝে মাঝে শেষ হয়ে যায়। এবং২৫৪০ বিসি। প্রাথমিকভাবে পিরামিড ৪৮১ ফুট বৃদ্ধি পেয়েছিল, এটি হাজার হাজার বছর ধরে বিশ্বের সবচেয়ে লম্বা মনুষ্যসৃষ্ট কাঠামো তৈরি করে, এটি ইংল্যান্ডের লিঙ্কন ক্যাথেড্রালের ১৩০০ এর দশকের প্রথম দিকে অতিক্রম করে। ক্ষয়ক্ষতির কারণে, পিরামিড এখন প্রায় ৪৫৫ ফিট লম্বা।
১৩ একর এলাকা জুড়ে বিস্তৃত স্মৃতিস্তম্ভটি কম্পাসের বিন্দুগুলির সাথে সংলগ্নভাবে নির্মিত হয়েছিল এবং আনুমানিক ২.৩ মিলিয়ন পাথর দিয়ে গড়ে ওঠা হয়েছিল, প্রতিটিটি গড়ে এক টনের বেশি বা তার বেশি। ক্রীতদাসদের বিরোধিতায় শ্রমিকদের হাজার হাজার দক্ষ ব্যবসায়ী এবং পরিশোধিত শ্রমিক অন্তর্ভুক্ত ছিল বলে ধারণা করা হয়, এবং আনুমানিক প্রস্তাবটি সম্পন্ন করার জন্য প্রায় দুই দশক সময় লেগেছে। ধারণা করা হচ্ছে যে পিরামিডের উপর পাথর নির্মাণ ব্লকগুলি স্থানান্তরিত করার জন্য শ্রমিকরা র্যাম্প তৈরি করেছে।
খুফুর পিরামিড ছাড়াও, গিজার সাইটে ফেরাউনের জন্য আরও দুটি বড় পিরামিড তৈরি করা হয়েছিল, তার একটি ছেলে খাফরা (এটি মূলত ৪৭১ ফুট উঁচু ছিল) এবং খফরা এর ছেলে মেনকুর (মূলত ২৪ ফুট উচ্চতা) জন্য। Khafra এর পিরামিড কমপ্লেক্সটি বিখ্যাত গ্রেট স্পিন্স্ক মূর্তির আবাসস্থল, যা ২৪১ ফুট লম্বা এবং প্রায় ৬৬ ফুট উঁচু। বয়সের মধ্যে, তিনটি পিরামিডগুলি গুরুতর ডাকাত এবং তাদের বহিরাগত সাদা চুনাপাথর চুরি করা হয়েছে, সম্ভবত অন্যান্য বিল্ডিং প্রকল্পগুলিতে ব্যবহারের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved Voice Bangla | Newsphere by AF themes.
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial